18 February 2011

PHP শিখুন, নিজেকে তৈরি করুন একজন দক্ষ প্রোগ্রামার হিসেবে [পর্ব ১]

আজ কাল অনেকেরই ইচ্ছে একজন ওয়েব ডেভলপার বা ওয়েব ডিজাইনার হওয়ার। বসে বসে ভাবলেতো আর ওয়েব ডেভলপার বা ওয়েব ডিজাইনার হওয়া যাবে না। কিছু জানতে হবে। আর এ জানার জন্য ধরকার পড়া লেখা। আপনার যদি প্রোগ্রামার হওয়ার ইচ্ছে হয় তাহলে প্রোগ্রামিং বই না পড়ে যদি অর্থনীতি বা ইতিহাসের বই নিয়ে পড়া লেখা শুরু করলে তো হবে না। আপনাকে প্রোগ্রামিং এর বই ই পড়তে হবে। আবার প্রোগ্রামিং জগতে ও আছে অনেক প্রোগ্রামিং ল্যঙ্গুয়েজ। আপনার ইচ্ছে অনুযায়ী ই আপনাকে আপনার ল্যঙ্গুয়েজ বেছে নিতে হবে। আপনি যদি নিজেকে একজন দক্ষ ওয়েব প্রোগ্রামার হিসেবে দাখিল করতে চান তাহলে আপনি PHP বেছে নিতে পারেন। আর একবার যদি PHP ভাল করে বুঝে উঠতে পারেন তাহলে আপনাকে আর পায় কে?? তার উপর রয়েছে PHP দিয়ে সফটওয়ার তৈরি করার সুবিধা। আরো আছে… আপনি যদি একজন কন্টেস্ট প্রোগ্রামার হয়ে থাকেন তাহলে ও আপনি PHP কে বেছে নিতে পারেন।
আমি PHP ভালো জানি না, শিখছি। আমি শিখার জন্য যে সকল উপাদান ব্যবহার করি তাই আপনাদের সাথে শেয়ার করব।
প্রথমে একটি বই শেয়ার করি। এ বইটি সম্পর্কে বিভিন্ন ফোরামে ব্যবহার কারীদের ফীডব্যাক ভালই। তবে আপনি যদি ভাল ভাবে PHP শিখতে চান বইটার পেপার ভার্শন অথবা PHP নিয়ে লেখা অন্য কোন ভাল বই কিনে নিয়ে এসে পড়া শুরু করাই ভাল। কম্পিউটারে বসে বসে পড়ার ধৈর্য্য অনেক সময় থাকে না।


 PHP শিখুন, নিজেকে তৈরি করুন একজন দক্ষ প্রোগ্রামার হিসেবে [পর্ব ১] | Techtunes
ডাউনলোড লিঙ্ক
বইটি পড়লে বাড়তি হিসেবে আপনি MySQL ও শিখতে পারবেন।
হাসিন হায়দার ভাই সহ কিছু PHP Experts PHP এর উপর একটি বাংলা বই লেখার উদ্ধেগ নিয়েছে আপনি এখন যত টুকু লেখা হয়েছে তা পড়তে পারেন এখানে ক্লিক করে। আমি চাপ্টার লিস্ট এর লিঙ্ক দিলাম।
ওয়েব ডিজাইন শেখার জন্য বাংলাতে রয়েছে সুন্দর একটি সাইট। আপনি এখনি গিয়ে দেখতে পারেন। এখানে PHP সহ অন্যান্য ওয়েব ডিজাইন সম্পর্কিত বিষয় গুলো ও শিখতে পারবেন। তার জন্য এখানে http://www.webcoachbd.com/ যান।
PHP শিখার জন্য PHP, MYSQL ও Apache ইন্সটল করা লাগে। ইনস্টল করে কনফিগার করা অনেক ভেজাল। আমি পারি না। সব কিছু ইন্ট্রিগেট অবাস্থায় ও আপনি ইন্সটল করতে পারেন।  তার জন্য wamp ইন্সটল করতে পারেন। এখানে গিয়ে http://www.wampserver.com/en/download.php ডাউনলোড করে ইন্সটল করে নিন। তার পর শিখতে থাকুন PHP।  ধন্যবাদ সবাইকে।

Part 2

0 comments:

Post a Comment